সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৩

তুমি ভয় পেও না, তুমি থেমে যেও না ।

ভাল খেলতে পারেন না বলে তাকে হাই স্কুলের বাস্কেটবল টিম থেকে বাদ দেয়া হয়েছিলো, নিজের রুমের দরজা লাগিয়ে কেঁদেছিলেন তিনি। আর আজ আমরা বাস্কেটবল বলতে তাকে চিনি, তার নাম-- মাইকেল জর্ডান ।

টিচার বলেছিলেন তিনি ক্লাসের সবচেয়ে খারাপ ছাত্র, তাঁর পক্ষে কিছু বোঝা সম্ভব না অথচ আজ আমরা আলোর মুখ দেখেছি তাঁর জন্যেই, তিনি হলেন বৈদ্যুতিক বাতি সহ আরও অসংখ্য জিনিসের প্রতিভাবান আবিষ্কারক--টমাস আলভা এডিসন ।

নিউজপেপারের চাকরি থেকে তাকে বাদ দেয়া হয়েছিলো,কারন তাঁর মাথায় নতুন কিছুর প্ল্যান আসতো না, তাঁর চিন্তাশক্তি তাঁর পোষ্টের জন্য উপযুক্ত ছিল না...তিনি হলেন ডিজনি ল্যান্ড ও হলিউডের সব ডিজনি চরিত্রের উদ্ভাবক--- ওয়াল্ট ডিজনি ।

তাঁর বাগদত্তা মারা গিয়েছিলো, তাঁর ব্যবসা দুইবার ডুবেছিলো, একবার হার্ট এ্যাটাক হয়েছিলো এবং সে আট বার নির্বাচনে হেরেছিলো---আব্রাহাম লিঙ্কন ।

ডেকো মিউজিক কোম্পানী তাদের এ্যালবাম বের করতে মানা করে দিয়েছিলো, বলেছিলো তাদের গান সময়ের সাথে যায় না, তাদের মিউজিক কোয়ালিটি ভাল না----তারা হলেন বিখ্যাত মিউজিক ব্যান্ড বিটলস ।

তুমি যদি জীবনে কখনো না হেরে থাকো, তবে আমি বলবো তুমি এই পৃ্থিবীতেই ছিলে না। প্রতিটি হারই সাময়িক, প্রতিটি হার একটি শিক্ষা, যে এর থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যায়, চেষ্টা অব্যাহত রাখে, জয় একদিন তার করায়ত্ত হবেই । আর এই সাময়িক এই হারে যে মানসিক ভাবে হেরে যায়, ভেঙে যায়, থেমে যায়, জয়ের চেষ্টা বন্ধ করে দেয়, সে সত্যিই হেরে যায় ।


হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক ।  

থ্যসুত্রঃ ইন্টারনেট ।       

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন