শুক্রবার, ২৮ জুন, ২০১৩

আমি ধর্ষিত মেয়েটির অধিকারের কথা বলতে যাই, তাই আমি বিকৃত রুচির মানুষ ।

ময়না গাজীপুরের টঙ্গীতে একটি গার্মেন্টসে কাজ করে। টঙ্গীর একটি গ্রামে ময়নার বাড়ি। প্রতিদিন ভোরবেলা সে বাড়ি থেকে বের হয় এবং কাজ শেষ করে বাড়ি ফিরতে ফিরতে তার রাত হয়ে যায়। একদিন গার্মেন্টস থেকে বের হয়ে দেখে আকাশে খুব কালো মেঘ করেছে এবং একটু পরেই বৃষ্টি শুরু হয়ে যায়। এ অবস্থায় খুব কষ্টে সে বাড়ির দিকে রওনা করে। গ্রামে ঢোকার ঠিক আগে বড় মাঠটি পার হওয়ার সময় ২টি ছেলে তাকে জোর করে ধরে পাশে পাট ক্ষেতে নিয়ে যায় এবং তাকে ধর্ষণ করে।
সারারাত অজ্ঞান অবস্থায় ময়না ক্ষেতের মধ্যেই ছিল। সকাল বেলা ওদের গ্রামের কৃষকরা ময়নাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। এরকম ঘটনা আমাদের চারপাশে অহরহ ঘটছে কিন্তু কেন এসব ঘটছে বা এর প্রতিকার কি ? কিভাবে সামাজিক সচেতনতা, মূল্যবোধ ও আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সমাজকে এই কলঙ্কের বাহুপাশ থেকে মুক্ত করা যায় তা নিয়ে ভাবতে হবে । এমন ঘটনা আজকে অন্য কারো সাথে ঘটছে বলে যদি আমরা চুপ করে বসে থাকি তাহলে একদিন আমরা আমাদের নিজ পরিবারের নিরাপত্তা কি দিতে পারব ? আজ কি আমরা নিরাপদ ?
ধর্ষণ আজ আমাদের সমাজের চোখে একটি ঘৃণ্য ঘটনা । আমাদের চারপাশে এটি ঘটছে অহরহ । যে ধর্ষক পুরুষটি এ ঘটনার জন্য দায়ী সে সমাজের বুকে ঘুরে বেড়াচ্ছে স্বাভাবিকভাবে আর এ ঘটনার দায় ধর্ষিতা মেয়েটিকে বয়ে বেড়াতে হচ্ছে একক ভাবে । কেউ এর প্রতিবাদ জানাচ্ছে না । কেউ ধর্ষিতা মেয়েটির অধিকারের কথা বলছে না । তাকে অন্যের কৃতকর্মের বোঝা মাথায় নিয়ে বেছে নিতে হচ্ছে এক ঘৃণিত জীবন । আমি সেই ধর্ষিত মেয়েটির অধিকারের কথা বলতে যাই, তাই আমি বিকৃত রুচির মানুষ ।


ধন্যবাদান্তে, 

হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক ।


আমাদের ফেসবুক লিঙ্ক  আমি ধর্ষিত মেয়েটির অধিকারের কথা বলতে যাই, তাই আমি বিকৃত রুচির মানুষ ।

1 টি মন্তব্য: