বুধবার, ২৬ জুন, ২০১৩

তোমায় ভালোবেসে যাব চিরদিন কিন্তু কোনদিন আমি তোমার হবো না ।

“তোমায় ভালোবেসে যাব চিরদিন কিন্তু কোনদিন আমি তোমার হবো না” । এটা ভালোবাসার এক বিশেষ রুপ । সকল প্রেমিক প্রেমিকার ক্ষেত্রে এটা প্রযোজ্য নয় । ভালোবাসা এক অপূর্ব মানবিক অনুভুতি যা মন থেকে মনে ছড়িয়ে যায় কোন যুক্তি তর্কের, কোন উচিৎ অনুচিতের ধার না ধেরে ।
ব্যাখাতীতভাবে সহসাই কোন একজন মানুষ আর দশজনের থেকে আলাদা করে হয়ে উঠে বিশেষ একজন । ভালোবেসে মানুষ তার আরাধ্যকে একান্ত নিজের করে পেতে চায় এটাই ভালোবাসার স্বাভাবিক বা প্রধানতম প্রবনতা । কিন্তু কিছু কিছু ক্ষেত্র থাকে যখন ভালোবাসা এই স্বাভাবিক পরিণতি পায়না । যেমন

১. যদি আপনি মন প্রান দিয়ে কাউকে ভালোবাসেন কিন্তু সেই মানুষটি আপনার ভালোবাসার মর্যাদা দিতে ব্যর্থ হয় ।
 

২. আপনার সত্যিকারের ভালোবাসার মানুষটি যদি হয় খল, ছল বা প্রতারক ।
 

৩. তার কাছে আপনার অনুভূতির যদি কোন মূল্য না থাকে বা সে অন্য কাউকে ভালোবাসে ।
 

৪. আপনি যাকে ভালবাসেন তাকে সুখী করাই যদি হয় আপনার ভালোবাসার সার্থকতা ।
 

৫. যদি আপনার সাথে মিলনে ভালোবাসার মানুষটির সামাজিক বা অন্য কোন ভাবে অবনমন হয় তবে তাকে আপনার ভালোবাসার পিছুটান থেকে মুক্তি দিয়ে সুখী হতে দেখাই হতে পারে সত্যিকার ভালোবাসার সার্থকতা ।
 

৬. আপনি যাকে ভালবাসেন সে যদি অন্য কাউকে ভালোবাসে তাহলে তাকে তার প্রেমাস্পদের হাতে তুলে তাকে সুখী হতে দেয়াই হতে পারে ভালোবাসার সার্থকতা ।
 

৭. সামাজিক বা পারিবারিক বাঁধার কারনে যদি আপনার সত্যিকার ভালোবাসা সফল না হয় ।
 

৮. প্রথম ভালোবাসার মানুষটির সাথে যদি কোন কারনে আপনার বিচ্ছেদ হয়েও যায় তবুও তাকে মনে থাকে সারাজীবন । বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায় এই অপরিণত বয়সের ভালোবাসা সময়ের কাছে হেরে যায় ।
ভালোবাসা এমনই এক যুক্তিহীন অনুভুতি যে যদি আপনি কাউকে সত্যিকার ভাবে ভালোবেসে ফেলেন তাহলে তাকে বাস্তব জীবনে পান আর নাই পান তাকে ভোলা যায় না সহজে । ভালোবাসার মানুষটি শত আঘাত দিলেও আপনি তাকে মন থেকে মুছে ফেলতে পারবেন না । ভালোবাসার অনুভুতি মুছে ফেলতে পারবেন না । আপনার ভালবসার মানুষটি বাস্তব জীবনে আপনার না হয়েও থেকে যাবে আপনার মনের গভীরে । আপনি তাকে আপন করে পাবেন না বা আপন করে নিতে পারবেন না কিন্তু তার ভালোবাসা থেকেও আপনার মুক্তি মিলবে না । বড়ো কষ্টের এই ভালোবাসা, বড়ো কষ্টের এই অনুভুতি, কিন্তু এই কষ্ট বৃথা নয় কারন কষ্টের হাত ধরেই আসে সত্যিকার ভালোবাসা । কষ্টের আলিঙ্গনে জড়িয়ে ভালোবাসা হয়ে যায় খাঁটি সোনা । ভোগ সুখে সুখী তো সবাই হতে চায় কিন্তু ভালোবেসে যে ত্যাগ করতে জানে সেই প্রকৃত প্রেমিক । এটাই হল ভালোবাসা মানে তোমায় না পাওয়া । এটাই কালজয়ী ভালোবাসা । পৃথিবী বিক্ষাত বেশীরভাগ ভালোবাসার কাহিনী গুলো এই ধরনের তাগের কাহিনী । এই সব মানুষের জন্যই এই অভিমানী উচ্চারণ “তোমায় ভালোবেসে যাব চিরদিন কিন্তু কোনদিন আমি তোমার হবো না” ।




ধন্যবাদান্তে, 

হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক ।

আমাদের ফেসবুক লিঙ্ক  তোমায় ভালোবেসে যাব চিরদিন কিন্তু কোনদিন আমি তোমার হবো না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন