বুধবার, ২৬ জুন, ২০১৩

ওস্তাদ, বামে প্লাস্টিক, ডাইনে বিল্ডিং ।

 
প্রাইভেট কার
“ওস্তাদ, বামে প্লাস্টিক, ডাইনে বিল্ডিং” । যারা সিটিং বা লোকাল বাসে চলাচল করেন তাদের অনেকেই হয়তো বাসের হেলপারকে এই জাতীও কথা বলতে শুনে থাকতে পারেন । কিন্তু জানেন কি এর মানে কি?
একবার এক বাস হেলপারকে বলতে শুনলাম “ওস্তাদ, বামে প্লাস্টিক” । মানে জানতে চাইলে সে বলল “প্লাস্টিক” মানে হল “প্রাইভেট” অর্থাৎ “প্রাইভেট কার” । তাকিয়ে দেখতে পেলাম বামদিকে সত্যিই একটি প্রাইভেট কার । তখন জানতে ইচ্ছে হল

প্রাইভেট কারের আরোহী যদি জানত তার কারটাকে এই বাস হেলপার কত অবহেলায় “প্লাস্টিক” বলে সম্বোধন করছে তাহলে তার কি প্রতিক্রিয়া হত । এটা যে বিচ্ছিন্ন কোন ঘটনা তাও কিন্তু না । প্রায় সব হেলপারই “প্রাইভেট কার” বোঝাতে “প্লাস্টিক” বলে । কিন্তু কেন ? যথাযথ উত্তর পেলাম না ঐ হেলপারের কাছ থেকে । ব্যাপারটা কি আসলে “আঙ্গুর ফল টক” এর মত হয়ে গেল না ।
BRTC ডাবল ডেকার বাস
একটু পরে ডানপাসে একটি BRTC র দোতলা বাস দেখে হেলপারটি বলে উঠলো “ওস্তাদ, ডাইনে বিল্ডিং”। এক্ষেত্রে মনে হয় খুব বেশী ব্যাখার প্রয়োজন নাই কারন BRTC র দোতলা বাসকে বিল্ডিং বলার কারণটা সহজেই অনুমেয় । তাই সে বিষয়ে আর বিস্তারিত ব্যাখ্যায় গেলাম না । আশা করি পাঠক নিজ দায়িত্বে বুঝে নিবেন ।









ধন্যবাদান্তে, 

হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক ।


1 টি মন্তব্য: