বুধবার, ৭ আগস্ট, ২০১৩

অনলাইনে ঈদের কেনাকাটা ।

সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে আমাদের জীবনধারা। কিছুদিন আগে আমরা যা কল্পনাও করতে পারতাম না তা এখন আমরা বাস্তবে অহরহ করে চলেছি। সবকিছুই হয়েছে বিজ্ঞানের বদৌলতে। এমনই একটি বিষয় হচ্ছে অনলাইন শপিং। এটি এমন একটি মাধ্যম যার মাধ্যমে ঘরে বসে যে কেউ ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন পণ্য ক্রয় করতে পারবেন। উন্নত বিশ্বে এ বিষয়টি আরও আগে চালু হলেও বাংলাদেশে সম্প্রতি এই খাতটি পথচলা শুরু করেছে। যদিও এখন অবধি অসংখ্য পণ্যের সমাহার গড়ে উঠেনি। তারপরও আশা করা যায় খুব শীঘ্রই খুব বড় পরিসরে এই খাতটি পথচলা শুরু করবে।






বাংলাদেশে চালু কয়েকটি অনলাইন শপিং সাইট এর তালিকা:
যেসকল পণ্য পাওয়া যায়:
এসব ওয়েব সাইটে পুরুষ ও মহিলাদের বিভিন্ন ধরনের পোশাক পাওয়া যায়। পুরুষদের পোশাকের মধ্যে রয়েছে – শার্ট, প্যান্ট, টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবী। মহিলাদের পোশাকের মধ্যে রয়েছে – শাড়ি, সেলোয়ার কামিজ, জিনস, লেগিংস, ফতুয়া। রয়েছে বাচ্চাদের পোশাকও। এসব পোশাক বিভিন্ন সাইজ ও বিভিন্ন কালারের হয়ে থাকে। এছাড়া ফ্যাশন অনুসঙ্গ বেল্ট, ওয়ালেট, ব্রেসলেট সহ বিভিন্ন ধরনের পণ্য-সামগ্রী পাওয়া যায়। পোশাকের পাশাপাশি নিত্য প্রয়োজনীয় বিভিন্ন দ্রব্য সামগ্রীও এসব সাইটে পাওয়া যায়। যেমন – ইলেকট্রনিক্স, এডুকেশন, ফুড, হেলথ, স্পোর্টস, ডেকোরেশন, ট্রাভেল পণ্য সামগ্রী।     

রয়েছে ক্যাশ অন ডেলিভারীর সুযোগ:
অনলাইনে অর্ডার করলে পণ্য পৌঁছে যাচ্ছে বাসায়। পণ্য হাতে পাওয়ার পর মূল্য পরিশোধ করার সুযোগ রয়েছে। আর তাই ক্রেডিট কার্ড থাকার বাধ্যবাধকতাও নেই।
হোম ডেলিভারী:
এসব ওয়েব সাইট থেকে ক্রয়কৃত পণ্য ফ্রি হোম ডেলিভারী সার্ভিস প্রদান করা হয়। তবে ঢাকার বাইরে হলে নির্দিষ্ট পরিমাণ ডেলিভারী চার্জ পরিশোধ করতে হয়।
যেভাবে কেনা যাবে
এসব ওয়েব সাইট থেকে পণ্য কেনার প্রক্রিয়া প্রায় সবার একই রকম। এজন্য প্রথমে সাইটটিতে নিবন্ধন করতে হয়। এরপর যে পণ্যটি ক্রয় করতে চাই সেই পণ্যের পেজটি ওপেন করে সেখানে “Buy Now” বা “Add to Cart” এ ধরনের কিছু কথা লেখা থাকে। সেখানে ক্লিক করে স্টেপ বাই স্টেপ কিছু প্রক্রিয়া সম্পন্ন করলেই ২৪ ঘন্টা বা তারও কম সময়ে পণ্যটি আপনার বাসায় পৌছে যাবে।
ক্রেডিট কার্ড সুবিধা:
ক্যাশ অন ডেলিভারীর পাশাপাশি ভিসা, মাস্টার, আমেরিকান এক্সপ্রেস, ডিবিবিএল, ব্র‌্যাক ব্যাংক এর কার্ডের মাধ্যমে এবং বি-ক্যাশের মাধ্যমেও মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে।


হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক ।  

থ্যসুত্রঃ ইন্টারনেট । 

৩টি মন্তব্য:

  1. অনলাইন শপিং সাইটগুলো যেমন ব্যস্ত্ মানুষের সময় বাঁচিয়েছে, ঠিক তেমনিভাবে আপনাকে আর শপিং সাইটের খোঁজে বিভিন্ন পেজে ঘুড়তে হবে না। আপনার প্রয়োজনের দিকটিা মাথায় রেখে দেশের সবগুলো অনলাইন শপিং সাইট নিয়ে একটি ওয়েব পোর্টাল তৈরী করেছি, যাতে করে আপনাকে আর বিভিন্ন শপিং সাইটের ঠিকানা আর মনে রাখতে না হয়, http://www.allonlineshopbd.com/
    শুধুমাত্র উপরের লিঙ্ক এর আড্রেস মনে লাখলেই দেশের সবগুলো অনলাইন শপিং সাইটের লিঙ্ক পাওয়া যাবে।

    উত্তরমুছুন
  2. Priyoshop.com থেকে কয়েকবার পণ্য কিনেছি। ভালই সার্ভিস

    উত্তরমুছুন
  3. এখনই ডট কম এর প্রোডাক্ট অনেক ভালো। এবং দ্রুত ডেলিভারি দেয়।

    উত্তরমুছুন