বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৩

যন্ত্র মাত্রই যান্ত্রিক হয় না আর মানুষ হলেই মন থাকে না ।



অভ্র একটি মানবিক সফটওয়্যার 
  
এই লেখার শুরুতেই আমি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই সেইসব মেধাবী এবং সৃষ্টিশীল মানুষগুলোকে যাদের শ্রম, মেধা ও চেষ্টার ফসল হিসেবে আমরা আজ ইউনিকোড ভিত্তিক বাংলা বর্ণমালা অভ্র দিয়ে খুব সহজেই অনলাইনে বাংলা লিখতে পারছি । অনলাইনে বাংলার প্রসারে অভ্রর উদ্ভাবন নিঃসন্দেহে একটি স্মরণীয় ও কার্যকর পদক্ষেপ । বাংলা বিজয়ের সুদীর্ঘ কোডিং মুখস্থ, চর্চা এবং অনলাইনে বিজয়ের লেখা ব্যবহার করার ক্ষেত্রে সীমাবদ্ধতার কারণে আমি সহ অনেকের কাছেই বিজয় অত্যন্ত বিরক্তিকর একটি জিনিস হিসেবেই পরিগণিত হয়ে আসছিল প্রথম থেকেই ফলে পিসি ও অনলাইনে মাতৃভাষার চর্চা একটি সীমিত গণ্ডিতেই আবদ্ধ হয়ে পড়েছিল। তাই অভ্র যেন দমকা হাওয়ার মতো সহসাই এই বন্ধ দুয়ারের অর্গল খুলে দিল।
অভ্র একই সাথে বাংলা ও ইংরেজি টাইপের সুবিধা, ফনেটিক কিবোর্ড লে আউট, ক্লিকিং মাউস, স্পেল চেকার সহ আর অনেক সুবিধা দিয়ে থাকে । তবে আজ আমার লিখার বিসয় হল অভ্র সাজেশন । এটা হল একটি শব্দ লিখতে শুরু করলে অভ্র নিজে থেকে সাজেশন হিসেবে কাছাকাছি শব্দাবলীর তালিকা দেখায় যার থেকে আপনি সঠিক ও প্রয়োজনীয় শব্দটি বেছে নিতে পারবেন এবং একটি শব্দ গুচ্ছ থেকে আপনি যদি একবার একটি শব্দ নির্বাচন করেন তখন অভ্র এটিকে আপনার পছন্দ হিসেবে মনে রাখবে এবং পরবর্তীতে ঐ শব্দটি আবার লিখতে গেলে সে আপনার আগের ঐ পছন্দকে অগ্রাধিকার দেবে । উদাহরণ হিসেবে ধরুন আপনি সই শব্দটি লিখবেন সেক্ষেত্রে অভ্র তার Preview Window তে আপনাকে নিচের সাজেশন তালিকাটি দেখাবে ।




অভ্র সাজেশন বন্ধু না বঁধু ।

ঢাকায় থাকার কারনে জন্ম ও বেড়ে উঠার স্থান ফরিদপুরের সাথে সরাসরি যোগাযোগ আজকাল অনেক কমে গেছে কিন্তু মনটা পড়ে থাকে সেই ফরিদপুরের মাটিতেই।  ফরিদপুরের আত্মীয় পরিজন, স্কুল কলেজের বন্ধু বান্ধবদের অনেক মিস করি। তাই ফেসবুকে "Faridpur Facebook Zone" নামে একটি গ্রুপ Create করেছিলাম । এই ফেসবুকের মাধ্যমে পুরনো অনেক বন্ধুদের যেমন ফিরে পেয়েছি আবার তেমনি নতুন বন্ধুও হয়েছে অনেক । আমি খোলা মনের মানুষ তাই নতুন বন্ধু পাওয়া বরাবরই আমার কাছে নতুন কিছু অর্জনের মতো মনে হয় । এইসব কারণে অবসরে ফেসবুকে ঢু মারা তাই একটি নিয়মিত অভ্যাস হয়ে দাঁড়িয়েছে । আর ফেসবুকে ঢুকলে Faridpur Zone এ তো যাওয়া হবেই। তারপর যথারীতি পোস্ট, কমেন্টস, লাইক, শেয়ার ইত্যাদি ইত্যাদি। এবার আসি ঘটনায় । দিন দুয়েক আগে দেখি Ami Novaনামে একটি ID থেকে Faridpur Zone এ একটি পোস্ট দেয়া হয়েছে যার ভাষা এরকম

 
সারাদিন তোমায় ভেবে
হল না আমার কোন কাজ
হল না তোমাকে পাওয়া
দিন যে বৃথাই গেল আজ......

কি ভেবে এই লাইনগুলোর নিচে লিখলাম

Imti În Mööd ভাবনায় যে আমার সে কি কভু আমা হতে দূরে যেতে পারে?

সাথে সাথেই ঐ ID থেকে লাইক ও উত্তর পাওয়া গেল ।

Ami Nova তুমি তো তুমিই যে আমার কাছে আসবে না, এক হৃদয় হয়ে কখনো ভাসবে না?

আমি আবার লিখলাম

Imti În Mööd আচ্ছা কেন মানুষ গুলো এমন হয় বস,
কোন কিছু না পেলেই কেন ভাবে পুরোটাই লস ?

সে লিখল 

Ami Nova আপাতত কোন বিধিনিষেধ চাইনা
কি দরকার এত হিসেব নিকেষের?
উন্মাদ সাজবো! ক্ষতি নেই কোন
আমৃত্যু কারাবাসে পরোয়া নেই
গোল্লায় যাক সামাজিক লেনদেন।
শুধু একবার- মুখোমুখি বসতে চাই তোমার......

আমি লিখলাম

Imti În Mööd বনলতাদের যুগ হয়েছে গত,
সে যুগে না দেখেও ভালবাসা যেত।
আজ আছে কফিশপ, ক্যাফে আর লিটনের ফ্ল্যাট
ক্ষণিকের উষ্ণতা,চোখে চোখ, হাতে হাত,
দিন শেষে যোগ বিয়োগের খাতায় শুধু শুন্যতা
সবই আছে শুধু ভালবাসাই হারিয়েছে তার সেই আদি মানবিক পূর্ণতা ।

সে আবার লিখল

Ami Nova যে-প্রেম ফাঁকি দিতে জানে
তার বাকি শোধ হয় না জীবনে।
যে-প্রেমে ঘাটতি নেই
সে-তো বুদ্ধিমান গৃহীর প্রণয়-
সে আমার নয়।
আছে সাহস তবে কাছে আয়,
আমার ভালোবাসা ভারসাম্যহীন,
উঁচু-নিচু, ভাঙা-চোরা, খানাখন্দময়।

আমি উত্তর দিলাম

Imti În Mööd তোমাদের মত পাপ পঙ্কিলতারে, উঁচু-নিচু, ভাঙা-চোরা,
খানাখন্দময় অন্ধকার চোরাবালিকে একদিন আমিও
ভালবেসেছিলাম । একদিন আমিও ডুব সাতারে কাটিয়েছি
অজস্র প্রহর । কাঁচের হৃদয় খুড়ে খুড়ে আজ আমি বড় ক্লান্ত ।
আজ আমি একটু মানবিক আশ্রয় চাই । একটু নিশ্চিত উষ্ণতা চাই ।
মোমের আলো যে মাধুর্য দিতে পারে সূর্যের সে ক্ষমতা কোথায়?

সে লিখল

Ami Nova আমি আর কতোটুকু পারি?
কতোটুকু দিলে বলো মনে হবে দিয়েছি তোমায়,
আপাতত তাই নাও যতোটুকু তোমাকে মানায়।

আমি উত্তরে লিখলাম

Imti În Mööd যদি বল আজ রাতে চাঁদটাকে লুট করে ফেরারী হতে,
আমি পারবো না হতে তোমার আজ্ঞাবহ দাসানুদাস।
বহু যুগে বারবার বহুবার বহু রুপে বহুজনে লুট হয়ে যাওয়া ঐ
বহুগামী চাঁদ আমার নয় । তুমি হয়তো যুক্তি দিয়ে বলবে কোন
কলঙ্ক ছোঁয় না চির যৌবনা, চির আখাঙ্খিতা চাঁদ কে ।
তবু আমি বলব যা আমার একার নয় তা আমার নয় ।
তুমি হয়তো বলবে এ আমার অহঙ্কার ।
আমি বলব আসলে এ আমার স্বার্থপরতা ।
আমি ভালোবাসা ভাগ করে নিতে জানিনা ।
আমি হয়তো তোমাদের মতো কোন আধুনিক নাগরিক নই ।
তবু এ বর্বরতাই আমার অহঙ্কার ।

ইতোমধ্যে অনেক সময় চলে গেছে তাই একটা পর্যায়ে শেষ হল এই কাব্যিক কথোপকথনের । পরেরদিন ফেসবুকে ঢুকে Ami Novaপ্রোফাইলটা দেখলাম এবং ফ্রেন্ড রিকয়েস্ট পাঠালাম কিছুক্ষণ পর সে  রিকয়েস্ট গ্রহণ করল । আমি তখন ম্যাসেজ উইন্ডো খুলে তাকে ধন্যবাদ জানানোর জন্য লিখলাম ধন্যবাদ বন্ধু। তখন অভ্র আমাকে বন্ধুর বদলে কি লেখার সাজেশন দিল জানেন? জানতে হলে নিচের ছবিতে উপরে বামপাশে অভ্র  সাজেশন বক্সে (Preview Window) দেখুন। 



আসলেই অভ্র অনেক মানবিক একটা সফটওয়্যার নাহলে এমন একটা সাজেশন সে কি করে দিতে পারল? যত দিন যাচ্ছে ততই মানুষগুলো যান্ত্রিক হয়ে যাচ্ছে আর যন্ত্রগুলো মানবিক আচরন করছে । তাই বোধহয় এটা বলার সময় এসে গেছে যন্ত্র মাত্রই যান্ত্রিক হয় না আর মানুষ হলেই মন থাকে না 

ধন্যবাদান্তে

হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক   

উৎসর্গঃ Ami Nova

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন