শনিবার, ১৩ জুলাই, ২০১৩

মাহে রমজান - যেসব কাজে বাধা নেই ।

চলছে পবিত্র রমজান মাস। এ মাসে বেশ কিছু বিষয় নিয়ে দ্বিধায় পড়ে যান রোজাদাররা। এমন অনেক কিছু থেকেই তারা হয়তো বিরত থাকেন, যা করলে রোজার কোন ক্ষতি হবে না। সঠিক ধারণার অভাবেই এমনটা হয়ে থাকে। পবিত্র কোরআন ও সহীহ হাদিসের আলোকে ইসলামী চিন্তাবিদ ও বিশেষজ্ঞরা দিয়েছেন কিছু পরামর্শ। রমজানে যা যা করতে কোন বাধা নেই:
১) অনেকেই আছেন, যারা রমজানের সময় সফর বা ভ্রমণে বের হন না। তাদের ধারণা, সফরে গেলে রোজা ভাঙতে হবে। এ ধারণা ঠিক নয়। কারণ, ভ্রমণের সময় আপনার শারীরিক অবস্থা ও মানসিকতার ওপর নির্ভর করে সম্পূর্ণ বিষয়টি। গুরুত্বপূর্ণ কোন সফরে যেতে হচ্ছে। কিন্তু আপনি রোজা রেখেছেন। পথ হয়তো অনেকটা। ভ্রমণের ধকল সহ্য করে রোজা রাখলে আপনার শরীর হয়তো বেশ দুর্বল হয়ে পড়তে পারে। এমন ক্ষেত্রে আপনি চাইলে, রোজা ভাঙতে পারেন। তবে অবশ্যই রমজান ও ঈদুল-ফিতরের পর শরীয়াহর বিধান অনুযায়ী রোজাটি পূরণ করে দিতে হবে।
২) রোজাদারদের মধ্যে একটি ভুল ধারণা রয়েছে। তারা মনে করেন, চুল বা আঙ্গুলের নখ কাটলে, রোজা ভেঙে যাবে। এ ধারণা সঠিক নয়।
৩) রোজার সময় মুখে থুতু আসলে, তা গিলে ফেলবেন নাকি বাইরে ফেলবেন তা নিয়ে অনেকের মধ্যেই রয়েছে দ্বিধা-দ্বন্দ্ব। ইসলামী চিন্তাবিদরা বলছেন, আপনি আপনার থুতু গিলে ফেললে, কোন সমস্যা নেই। এতে রোজা ভাঙবে না। বরং বারবার থুতু ফেললে, রোজা রাখা কষ্টকর হয়ে পড়বে।
৪) অনেকেই মনে করেন সুগন্ধি তেল, আতর বা পারফিউম গায়ে মাখলে, রোজা ভেঙে যায়। এ ধারণারও কোন ভিত্তি নেই।
৫) কেউ কেউ মনে করেন, হঠাৎ কেটে সামান্য রক্ত বের হলে রোজা মাকরূহ হয়ে যায়। কিন্তু এটা ভুল ধারণা।
৬) অনেকেই মনে করেন, রমজানে ওজুর সময় নাকে ও মুখে পানি দেয়া যায় না। এ ধারণাও ঠিক নয়।

 ধন্যবাদান্তে, 

হাসান ইমতি

অকপট  
সত্য যেথা দ্বিধাশূন্য, মুক্ত যেথা বাক । 


সুত্রঃ মানবজমিন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন